প্রোফেসর শঙ্কু সমগ্র » প্রোফেসর শঙ্কু

পাতা তৈরিডিসেম্বর ২১, ২০২০; ১৪:৩৪
সম্পাদনাডিসেম্বর ২১, ২০২০, ১৫:০৯
দৃষ্টিপাত
প্রোফেসর শঙ্কু হল সত্যজিৎ রায়ের লেখা নয়টি কল্পবিজ্ঞান ছোটোগল্পের একটি সংকলন। এই গল্পগুলির উপজীব্য বিষয় হল সত্যজিৎ-সৃষ্ট বিজ্ঞানী প্রোফেসর শঙ্কুর বিভিন্ন অভিযান। ১৯৬৫ সালে নিউ স্ক্রিপ্ট থেকে বইটি প্রথম প্রকাশিত হয়। ...

প্রোফেসর শঙ্কু হল সত্যজিৎ রায়ের লেখা নয়টি কল্পবিজ্ঞান ছোটোগল্পের একটি সংকলন। এই গল্পগুলির উপজীব্য বিষয় হল সত্যজিৎ-সৃষ্ট বিজ্ঞানী প্রোফেসর শঙ্কুর বিভিন্ন অভিযান। ১৯৬৫ সালে নিউ স্ক্রিপ্ট থেকে বইটি প্রথম প্রকাশিত হয়।

প্রোফেসর শঙ্কু বইয়ের প্রথম সংস্করণের অন্তর্ভুক্ত গল্পগুলি হল: “ব্যোমযাত্রীর ডায়রি”, “প্রোফেসর শঙ্কু ও হাড়”, “প্রোফেসর শঙ্কু ও ম্যাকাও”, “প্রোফেসর শঙ্কু ও ঈজিপ্সীয় আতঙ্ক”, “প্রোফেসর শঙ্কু ও আশ্চর্য পুতুল”, “প্রোফেসর শঙ্কু ও গোলক রহস্য” ও “প্রোফেসর শঙ্কু ও চী চিং”। দ্বিতীয় সংস্করণে “প্রোফেসর শঙ্কু ও খোকা” ও “প্রোফেসর শঙ্কু ও ভূত” গল্প দু-টি যুক্ত হয়।

প্রথম সংস্করণের অন্তর্ভুক্ত গল্পগুলি ১৯৬১ থেকে ১৯৬৫ সালের মধ্যে সন্দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছিল। দ্বিতীয় সংস্করণে সংযোজিত অতিরিক্ত গল্প দু-টি ১৯৬৬ ও ১৯৬৭ সালে উক্ত পত্রিকাতেই প্রকাশিত হয়।

প্রেক্ষাপট

প্রোফেসর শঙ্কু-কেন্দ্রিক কল্পবিজ্ঞান ছোটোগল্পগুলি সত্যজিৎ রায়ের মৌলিক সৃষ্টি হলেও তার বাবা সুকুমার রায়ের লেখা দু-টি গল্পের মধ্যে এই বিজ্ঞানী চরিত্রটির পূর্বাভাস লক্ষ্য করা যায়। এই গল্প দু-টি হল “হেশোরাম হুঁশিয়ারের ডায়রি” ও “নিধিরাম পাটকেল”। অভিনেত্রী অপর্ণা সেনকে দেওয়া একটি সাক্ষাৎকারে সত্যজিৎ রায় জানিয়েছিলেন:

শঙ্কু যখন প্রথম evolve [বিকশিত হয়] করে, তখন শঙ্কু was a slightly comic character [ছিল একটি সামান্য কমিক চরিত্র]. It was take off on science fiction [এটি কল্পবিজ্ঞান থেকে শুরু হয়েছিল]. সেটার উৎস ছিল আমার বাবার লেখা ‘হেশপ্রাম হুঁশিয়ারের ডায়রি’।

গ্রন্থাবলী
মতামত জানান