web analytics

রম্যরচনা > দ্বন্ধমধুর

দ্বন্ধমধুর
‘দ্বন্দ্বমধুর’ ত্ৰিবেণী প্রকাশন, কলিকাতা থেকে ১৯৫৮ সালে প্রথম প্রকাশিত হয়। আকার ডবল মিডিয়ম ১/১৬, পৃষ্ঠা সংখ্যা ১৫২। এই গ্ৰন্থ সৈয়দ মুজতবা আলী ও রঞ্জন—এই দুই লেখকের কয়েকটি রচনার সংকলন। গ্রন্থের শিরোনামায় এই গ্রন্থের দুই লেখকের সম্পর্কের কথা প্রকাশকের তরফ থেকে বলা হয়েছে। শ্ৰীকানাইলাল সরকার মহাশয়ের ব্যক্তিগত প্রচেষ্টার ফলস্বরূপ বাঙালি পাঠকরা এই গ্রন্থটি পেয়েছেন। ঘরোয়া পরিবেশে সাহিত্য আলোচনার ফাঁকে শ্ৰীকানাই সরকারই রাজী করান দুই লেখককে এই গ্রন্থটি প্রকাশের জন্য। ‘দ্বন্দ্বমধুর’ নামকরণটি সৈয়দ মুজতবা আলীর। রচনাবলীতে কেবল সৈয়দ মুজতবা আলীর অংশই অন্তৰ্ভুক্ত হয়েছে।

© ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে সর্বস্বত্ব সংরক্ষিত

এই বইটির স্বত্বাধিকার লেখক বা লেখক নির্ধারিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের, অর্থাৎ বইটি পাবলিক ডোমেইনের আওতাভূক্ত নয়৷ কেননা, যে সকল বইয়ের উৎস দেশ ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে, লেখকের মৃত্যুর ষাট বছর পর স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত অথবা বেনামে বা ছদ্মনামে ও মরণোত্তর প্রকাশিত রচনা বা গ্রন্থসমূহ প্রথম প্রকাশের ষাট বছর পর পঞ্জিকাবর্ষের সূচনা থেকে কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়৷ অর্থাৎ, ১ জানুয়ারি, 2019 সাল হতে 1959 সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে। এবং 1959 সালের পরে প্রকাশিত বা মৃত লেখকের বইসমূহ পাবলিক ডোমেইনের আওতাভূক্ত হবে না৷

আইনি সতর্কতা

প্রকাশক এবং স্বত্বাধিকারীর লিখিত অনুমতি ছাড়া এই বইয়ের কোনও অংশেরই কোনওরূপ পুনরুৎপাদন বা প্রতিলিপি করা যাবে না, কোন যান্ত্রিক উপায়ের (গ্রাফিক, ইলেকট্রনিক বা অন্য কোনও মাধ্যম, যেমন ফটোকপি, টেপ বা পুনরুদ্ধারের সুযোগ সম্বলিত তথ্য-সঞ্চয় করে রাখার কোনও পদ্ধতি) মাধ্যমে প্রতিলিপি করা যাবে না বা কোন ডিস্ক, টেপ, পারফোরেটেড মিডিয়া বা কোনও তথ্য সংরক্ষণের যান্ত্রিক পদ্ধতিতে পুনরুৎপাদন করা যাবে না। এই শর্ত লঙ্ঘিত হলে উপযুক্ত আইনি ব্যবস্থা গ্রহণ করা যাবে।

Leave a Reply

WhatsApp chat