web analytics

ইতিহাস > বাংলাদেশ > রক্ষীবাহিনীর সত্য-মিথ্যা

সদ্য স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালের প্রথম দিকে সরকার মুক্তিবাহিনীর সদস্যদের নিয়ে গঠন করেছিল জাতীয় রক্ষীবাহিনী। এ বাহিনীর কাজ ছিল যুদ্ধবিধ্বস্ত দেশের আইনশৃঙ্খলা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সহায়তা করা। রক্ষীবাহিনী এসব জাতীয় দায়িত্ব পালনে সর্বাত্মক কার্যকর পদক্ষেপ গ্রহণ করে। কিন্তু এর কর্মকাণ্ড নিয়ে নানা তর্ক-বিতর্ক শুরু হয়। এসবের কতটা সত্য আর কতটা নিছক প্রচারণা? গ্রন্থের লেখক আনোয়ার উল আলম গঠন-প্রক্রিয়া থেকে শুরু করে শেষ পর্যন্ত এই বাহিনীর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। রক্ষীবাহিনীর নিয়ে যেসব প্রশ্ন ও বির্তক রয়েছে তিনি সেসব নিয়ে আলোচনা করেছেন। এ বই আমাদের ইতিহাসের উত্থান-পতনময় কালপর্বের তাৎপর্যপূর্ণ দলিলবিশেষ।
সূচিপত্র
  1. পটভূমি
  2. জাতীয় রক্ষীবাহিনী গঠন
  3. আইনশৃঙ্খলা সমস্যা
  4. রক্ষীবাহিনী নিয়ে বিতর্ক
  5. সিরাজ সিকদার ও অন্যান্য প্রসঙ্গ
  6. বাকশাল গঠন
  7. কলঙ্কজনক অধ্যায়
  8. ঝঞ্ঝাবিক্ষুব্ধ নভেম্বর
  9. শেষ কথা
  10. জাতীয় মিলিশিয়া সম্পর্কে বাংলাদেশ সরকারের ঘোষণা
  11. রক্ষীবাহিনী গঠন-সম্পর্কিত গেজেট ও সংশোধনী
  12. রক্ষীবাহিনী প্রধানকে লেখা এম এ জি ওসমানীর চিঠি
  13. রক্ষীবাহিনীর দ্বিতীয় ব্যাচের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ উপলক্ষে প্রকাশিত স্যুভেনিরের মুখবন্ধ
  14. ১৯৭২-৭৫ সালে আওয়ামী লীগের যাঁরা নিহত হয়েছেন
  15. থানা-পুলিশ ফাঁড়িতে হামলা, লুট ও রক্ষীবাহিনীর ওপর আক্রমণ
  16. রক্ষীবাহিনীর চতুর্থ ব্যাচের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ উপলক্ষে প্রকাশিত স্যুভেনিরের মুখবন্ধ
  17. রক্ষীবাহিনীর কর্মকর্তা
  18. কে এম সফিউল্লাহর সাকআসৎকার
  19. রক্ষীবাহিনীর বিলুপ্তি ও বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে আত্তীকরণ-সংক্রান্ত গেজেট
  20. সহায়ক গ্রন্থপঞ্জি
Read online or Download this book

© বাংলাদেশ কপিরাইট আইন, ২০০০ অনুসারে সর্বস্বত্ব সংরক্ষিত

এই বইটির স্বত্বাধিকার লেখক বা লেখক নির্ধারিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের, অর্থাৎ বইটি পাবলিক ডোমেইনের আওতাভূক্ত নয়৷ কেননা, যে সকল বইয়ের উৎস দেশ বাংলাদেশ এবং বাংলাদেশ কপিরাইট আইন, ২০০০ অনুসারে, লেখকের মৃত্যুর ষাট বছর পর স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত অথবা বেনামে বা ছদ্মনামে ও মরণোত্তর প্রকাশিত রচনা বা গ্রন্থসমূহ প্রথম প্রকাশের ষাট বছর পর পঞ্জিকাবর্ষের সূচনা থেকে কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়৷ অর্থাৎ, ১ জানুয়ারি, 2019 সাল হতে 1959 সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে। এবং 1959 সালের পরে প্রকাশিত বা মৃত লেখকের বইসমূহ পাবলিক ডোমেইনের আওতাভূক্ত হবে না৷

আইনি সতর্কতা

প্রকাশক এবং স্বত্বাধিকারীর লিখিত অনুমতি ছাড়া এই বইয়ের কোনও অংশেরই কোনওরূপ পুনরুৎপাদন বা প্রতিলিপি করা যাবে না, কোন যান্ত্রিক উপায়ের (গ্রাফিক, ইলেকট্রনিক বা অন্য কোনও মাধ্যম, যেমন ফটোকপি, টেপ বা পুনরুদ্ধারের সুযোগ সম্বলিত তথ্য-সঞ্চয় করে রাখার কোনও পদ্ধতি) মাধ্যমে প্রতিলিপি করা যাবে না বা কোন ডিস্ক, টেপ, পারফোরেটেড মিডিয়া বা কোনও তথ্য সংরক্ষণের যান্ত্রিক পদ্ধতিতে পুনরুৎপাদন করা যাবে না। এই শর্ত লঙ্ঘিত হলে উপযুক্ত আইনি ব্যবস্থা গ্রহণ করা যাবে।

Leave a Reply

WhatsApp chat