web analytics

প্রবন্ধ > সাহিত্যে বাস্তবতা

রিভিউ: মানুষের জীবনে বস্তুর অভিব্যক্তি ঘটে নানাভাবে। নিত্যদিনের জীবনচর্চা কখনো অমিতব্যয়ে, কখনো বিলাসিতায়, কখনো অনাবশ্যক বাজে কাজে, কখনো অলস মন্থর জীবনযাপনে সাধিত হয়। আজকের দিনের এই মানসিক অপব্যয়িতার বৈচিত্র্যহীন ও একঘেয়ে জীবনে আনন্দের স্পর্শ আনতে মানুষকে বৈচিত্র্যের সন্ধান করতে হয়, জীবনকে সুন্দর সুষ্ঠুরূপে দেখার অভিলাষী হয় সে। সাহিত্যই সে-দায়িত্ব পালন করে। আর সে-সাহিত্য জীবনের বস্তুমূল থেকে বিচ্ছিন্ন নয়। আবার বাস্তবজীবনে যা অসুন্দর ও কুৎসিত, তাকেও সাহিত্যিক তাঁর অসাধারণ শিল্পচাতুর্যে সুন্দর করে গঠে তোলেন; এবং সে-কারণেই আমাদের দৃষ্টিতে তা অপরূপ রূপে উদ্ভাসিত হয়ে ওঠে। বাস্তবের আশ্রয়ে সে সাহিত্য, লিওনার্দোর সেই অনবদ্য শিল্পকর্মের মতোই তা কালের কষ্টিপাথরে উত্তীর্ণ হয় চিরকালের সম্পদরূপে বেঁচে থাকে।
Read online or Download this book

© বাংলাদেশ কপিরাইট আইন, ২০০০ অনুসারে সর্বস্বত্ব সংরক্ষিত

এই বইটির স্বত্বাধিকার লেখক বা লেখক নির্ধারিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের, অর্থাৎ বইটি পাবলিক ডোমেইনের আওতাভূক্ত নয়৷ কেননা, যে সকল বইয়ের উৎস দেশ বাংলাদেশ এবং বাংলাদেশ কপিরাইট আইন, ২০০০ অনুসারে, লেখকের মৃত্যুর ষাট বছর পর স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত অথবা বেনামে বা ছদ্মনামে ও মরণোত্তর প্রকাশিত রচনা বা গ্রন্থসমূহ প্রথম প্রকাশের ষাট বছর পর পঞ্জিকাবর্ষের সূচনা থেকে কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়৷ অর্থাৎ, ১ জানুয়ারি, 2019 সাল হতে 1959 সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে। এবং 1959 সালের পরে প্রকাশিত বা মৃত লেখকের বইসমূহ পাবলিক ডোমেইনের আওতাভূক্ত হবে না৷

আইনি সতর্কতা

প্রকাশক এবং স্বত্বাধিকারীর লিখিত অনুমতি ছাড়া এই বইয়ের কোনও অংশেরই কোনওরূপ পুনরুৎপাদন বা প্রতিলিপি করা যাবে না, কোন যান্ত্রিক উপায়ের (গ্রাফিক, ইলেকট্রনিক বা অন্য কোনও মাধ্যম, যেমন ফটোকপি, টেপ বা পুনরুদ্ধারের সুযোগ সম্বলিত তথ্য-সঞ্চয় করে রাখার কোনও পদ্ধতি) মাধ্যমে প্রতিলিপি করা যাবে না বা কোন ডিস্ক, টেপ, পারফোরেটেড মিডিয়া বা কোনও তথ্য সংরক্ষণের যান্ত্রিক পদ্ধতিতে পুনরুৎপাদন করা যাবে না। এই শর্ত লঙ্ঘিত হলে উপযুক্ত আইনি ব্যবস্থা গ্রহণ করা যাবে।

Leave a Reply

WhatsApp chat