দোলন-চাঁপা » দোলন-চাঁপা

পাতা তৈরিঅক্টোবর ৫, ২০২০; ০২:১৯
সম্পাদনাঅক্টোবর ৫, ২০২০, ০২:৩১
দৃষ্টিপাত

‘দোলন-চাঁপা’ বিংশ শতাব্দির প্রথমার্ধের অন্যতম জনপ্রিয় বাঙালি কবি কাজী নজরুল ইসলামের দ্বিতীয় কাব্যগ্রন্থ। এটি ১৯২৩ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে (আশ্বিন, ১৩৩০ বঙ্গাব্দ) আর্য পাবলিশি হাউস থেকে প্রকাশিত হয়। প্রকাশক: শরচ্চন্দ্র গুহ, আর্য পাবলিশিং হাউস, কলেজ ষ্ট্রিট মার্কেট, কলিকাতা। পৃষ্ঠা ৬+ ৫৪; মূল্য এক টাকা চার আনা।

১৯২২ খ্রিস্টাব্দের দুর্গাপূজোর আগে ধুমকেতু পত্রিকায় নজরুলের ‘আনন্দময়ীর আগমনে’ নামে বিদ্রোহাত্মক কবিতাটি প্রকাশের জন্য তাঁকে রাজদ্রোহের অভিযোগে অভিযুক্ত করা হয়। অভিযুক্ত কবিকে ১৯২৩ খ্রিস্টাব্দের ১৬ জানুয়ারি এক বৎসর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করে প্রেসিডেন্সি জেলে রাখা হয়। এই সময় দোলনচাঁপা কাব্যের কবিতাগুলি রচিত হয়। জেল কর্তৃপক্ষের অগোচরে পবিত্র গঙ্গোপাধ্যায় ওয়ার্ডারদের সাহায্যে তাঁর সব কবিতাই বাইরে নিয়ে আসেন। কবির নির্দেশমত আর্য পাবলিশি হাউস এ কবিতাগুলো দিয়ে দোলনচাঁপা প্রকাশ করে। প্রথম সংস্করণ এই কাব্যগ্রন্থে ১৯টি কবিতা ছিল। প্রথম সংস্করণের ভূমিকা-রূপে শ্রীপবিত্র সরকার ‘দু’টি কথা’ লিখেছিলেন। বর্তমান সংস্করণে সেটি মূল গ্রন্থের সঙ্গে যথাযথ স্থানে প্রকাশ করা হয়েছে।

‘দোলন-চাঁপা’র দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় আনুমানিক ১৯২৯ সালে। প্রকাশক: গোপালদাস মজুমদার, ডি. এম. লাইব্রেরি, ৬১ কর্ণওয়ালিশ ষ্ট্রিট, কলিকাতা। পৃষ্টা ৮+৫৪, মূল্য পাঁচ সিকা। বাংলা একাডেমি প্রকাশিত নজরুল রচনাবলীর নতুন সংস্করণে কাব্যগ্রন্থটির উভয় সংস্করণের পাঠ মিলিয়ে দেখায় হয়েছে, উল্লেখযোগ্য কোন পরিবর্তন নেই। এডুলিচার অনলাইন সংস্করণে বাংলা একাডেমি প্রকাশিত নজরুল জন্মশতবাষিকী সংস্করণের পাঠ অনুসরণ করা হয়েছে।

সূচিপত্রের আগে মুখবন্ধরূপে সংযোজিত কবিতা “সৃষ্টি-সুখের উল্লাসে” ১৩৩০ বঙ্গাব্দের (১৯২৩ খ্রিস্টাব্দ) জ্যৈষ্ঠ মাসের প্রথম বর্ষ দ্বিতীয় সংখ্যক ‘কল্লোল’ পত্রিকায় প্রকাশিত হয়। বর্তমান সংস্করণে মুখবন্ধটিকে ‘সৃষ্টি-সুখের উল্লাসে’ শিরোনামেই প্রকাশ করা হলো।

‘দোদুল দুল’ ১৩২৮ চৈত্রের ‘প্রবাসী’তে প্রকাশিত হয়েছিল এবং ‘প্রবাসী’ হতে ১৩২৯ মাঘের ‘বঙ্গীয় মুসলমান সাহিত্য-পত্রিকা’য় উদ্ধৃত হয়েছিল।

‘পউষ’ রচিত হয়েছিল ১৯২২ খ্রিষ্টাব্দের ডিসেম্বর মাসে। কবি তখন কলিকাতা প্রেসিডেন্সী জেলে বিচারাধীন বন্দী। ‘পউষ’ ১৩২৯ মাঘের এবং ‘পথহারা’ ১৩২৯ ফাল্গুনের ‘প্রবাসী’তে প্রকাশিত হয়েছিল।

‘ব্যথা-গরব’ ১৩২৯ চৈত্রের মাসিক ‘বসুমতী’তে এবং ‘সমর্পন’ ১৩২৯ চৈত্রের ‘ভারতী’তে বের হয়েছিল।

‘অবেলার ডাক’ ১৩৩০ জ্যৈষ্ঠের ‘প্রবাসী’তে প্রকাশিত হয়েছিল।

‘অভিশাপ’ ১৩৩০ শ্রাবণের এবং ‘আশান্বিতা’ ১৩৩০ আশ্বিনের ‘কল্লোল’-এ ছাপা হয়েছিল।

দোলন-চাঁপার সূচিপত্র

গ্রন্থাবলী
মতামত জানান